4 December- 2022 ।। ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কর্মী ও চামচার পার্থক্য বুঝতে হবে

।।আমিনুল ইসলাম আমিন মোস্তফা।।

প্রকৃত কর্মী তার নেতার মাঝে আদর্শ খোঁজে, মানবসেবার ব্রত খোঁজে।
সবারই বাঁচার জন্য অর্থের প্রয়োজন, তবে চাহিদা যখন মাত্রারিক্ত হয়ে যায় তখন সে কর্মী নেতার ও দলের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দ্বাড়ায়।রাজনীতিতে চামচামির অপসংস্কৃতিটা বর্তমানে মারাত্মক প্রভাব ফেলছে।চানচারা ক্ষমতার পূজারী হয় আবার স্বার্থ ফুরালে কেটে পরে।একজন নেতার নেতৃত্বগুনাবলীর মধ্যে – প্রোটোকল ও চামচামির মধ্যে পার্থক্য বুঝতে পারা,সময়োপযোগী সঠিক স্বীদ্ধান্তে উপনিত হওয়া,আমি ঠিক বাকীরা ভূল এই ধারণা থেকে বের হয়ে আসা উল্লেখযোগ্য।
দুঃসময় আসার নির্দিষ্ট কোনো সময় নাই।তাই মুহুর্তেই বুঝে নিতে হয়।চামচারা কখনোই ব্যক্তি আদর্শের সৈনিক নয়।এরা তেলবাজি করতে অভস্ত্য।কাজেই সুসময়ে অনেকেই তার প্রকৃত শুভাকাঙ্ক্ষী চামচাদের ভীরে হারিয়ে ফেলে।দুঃসময়ে হারানো প্রেমের মতো ঐ কর্মীই পাশে এসে দ্বাড়ায়।এটা পরীক্ষীত।প্রকৃত কর্মী আদর্শ বুকে নিয়ে ক্ষুধা দারিদ্র্যের সাথে লড়াই করে আর দুঃসময়ে রাজপথে লড়াই করে হাড্ডি-গুড্ডিতে মিশে থাকা শেষ রক্তবিন্দু দিয়ে।দল ও নেতার রক্ষাকবজ হয়।এ এক নিদারুণ বাস্তবতা।যে বুঝতে পারে সে টিকে থাকে।না পারলে হারিয়ে যায়।লোকে বলে ক্ষমতা সাময়িক, আমি বলি না,ক্ষমতা চিরস্থায়ী। যে ক্ষমতা মমত্ববোধ ও ভ্রাতৃত্ববোধের জন্ম দেয় সে ক্ষমতা কখনো হারায় না।বেঁচে থাকে মানুষের অন্তরে।১ জন কর্মী যখন নেতা হয় তখন সে তার নেতার ফেভারে আরো ১০০ কর্মীর সৃষ্টি করে রাজনৈতিক গুনফলটা ঠিক এমনি।যদিও অনেকে উল্টো হিসাব করে!কর্মী জনসাধারণের মাঝে তার নেতাকে তুলে ধরে অপশক্তির বিপক্ষে লড়াই করে আর সেই লড়াইয়ের আতুড়ঘরে জন্ম নেয় সফল সুসংগঠিত নেতৃত্ব। দৃঢ় মজবুত পাকাপোক্ত এক ইতিহাসের অধ্যায়।ইতিহাস বিকৃত হয় তবে শিরায় শিরায় বহমান রক্তের প্রবাহমান প্রজন্ম থেকে প্রজন্ম সবসময়ই প্রকৃত ইতিহাস খুঁজে বের করে।
আর তার পুনর্লিখন হয় দরদ ভরা হৃদয় নিঙড়ানো ভালোবাসার ফলে ক্ষরিত হওয় হৃদয়ের রক্ত থেকে।
দামামা বাঝে
শিরায় শিরায় রক্ত আমরা নেতার ভক্ত।
এটাই বাস্তবতা। প্রকৃত যোদ্ধারা কখনো যুদ্ধের ময়দান থেকে যুদ্ধপতিকে ফেলে রেখে যায় না।তারা শেষ রক্তবিন্দু দিয়ে বিজয়ের রচনা করে।
তাই কর্মীকে বুঝতে হবে,আসল আদর্শবান কর্মী খুঁজতে হবে।
জয় বাংলা জয় বঙ্গবন্ধু
যেতে হবে বহুদূর ইনশাআল্লাহ

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা :মোঃ মোস্তফা কামাল

প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল

সম্পাদক: মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)

নির্বাহী সম্পাদক: এ আর হানিফ

ইমেইল:ajsaradin24@gmail.com

টেলিফোন : +8802-57160934

মোবাইল:+8801725-484563,+8801942-741920
টপ