25 October- 2021 ।। ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পরিবেশ রক্ষায় অবদানের জন্য সাংবাদিক রফিকুল ইসলামকে সম্মাননা প্রদান

(মোঃ মাসুদুর রহমান)
আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন”আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন কর্তৃক প্রগতিশীল সিনিয়র সাংবাদিক, মানবাধিকার কর্মী, পরিবেশ আন্দোলনের অন্যতম সক্রিয় সমাজকর্মী রফিকুল ইসলামকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন এর ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ২০২১ উপলক্ষে

কেক কেটে আন্তর্জাতিক মানবিক সংস্থা আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন এর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ

আয়োজিত এক অনাড়ম্বর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের মাধ্যমে মোহাম্মদ রফিকুল ইসলাম উক্ত সম্মানজনক মর্যাদায় ভূষিত হন। পরিবেশবান্ধব কংক্রিট”হলো ব্লক” ব্রিক ইট নির্মাণ করে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ওনাকে উক্ত বিশেষ সম্মাননা দেওয়া হয়। এসময় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন এর উদ্বোধন নেতৃবৃন্দ সমাজকর্মী মোহাম্মদ রফিকুল ইসলামের ভূয়সী প্রশংসা করেন এবং মানবাধিকার এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় অধিক পরিমাণে অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তৈরিকৃত পরিবেশবান্ধব ও পরিবেশ দূষণ প্রতিরোধী কনক্রিট হলো ব্লক ইট

উল্লেখ্য ইটভাটায় তৈরিকৃত ইটের বিকল্প হিসেবে ব্যবহৃত পরিবেশবান্ধব কংক্রিট হলো ব্লক ইট নির্মাণ প্রতিষ্ঠান চট্রলা ব্রিক কনস্ট্রাকশন লিমিটেড নামক একটি প্রতিষ্ঠান ব্যবস্থাপনা পরিচালক মোঃ রফিকুল ইসলাম।
তিনি উক্ত প্রতিষ্ঠানের মাধ্যমে পরিবেশের উপযোগী পরিবেশ দূষণ প্রতিরোধী হলো ব্লক ইট নির্মাণ করে পরিবেশ দূষণে অসামান্য অবদান রাখছেন দীর্ঘদিন ধরে। তিনি তার মেধা শ্রম কর্মনিষ্ঠা এবং সমাজ তথা দেশের বায়ু দূষণ পরিবেশ দূষণ , বসবাস উপযোগী উক্ত হলো ব্লক ইট নির্মাণে চট্টগ্রাম রিকনস্ট্রাকশন প্রতিষ্ঠানটিকে প্রতিষ্ঠা করেছেন। এ বিষয়ে চট্টগ্রাম ব্রিক কনস্ট্রাকশন ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমাদের দেশে ইটভাটার মাধ্যমে যে এগুলো তৈরি হয় তাতে আমাদের পরিবেশের বায়ু দূষণ, পরিবেশ দূষণ, ইটভাটায় জ্বালানি হিসেবে গাছপালা বিনষ্ট হয়। তাতে করে আমাদের পরিবেশে বায়ু দূষণ এর মাধ্যমে অক্সিজেনের স্বল্পতায় পরিবেশের ভারসাম্য কে প্রভাবিত করে। তাছাড়া বিভিন্ন আবাদি জমি বিনষ্ট করা তৈরি করা হয়, যার ফলে আমাদের কৃষির উপর প্রভাব সৃষ্টি হয়। পরিবেশকে দূষণমুক্ত ও ভারসাম্যপূর্ণ বাস উপযোগী করার লক্ষ্যে আমরা হলো ব্লক ইট গুলো তৈরি করছি। এ হলো ব্লক ইট গুলো তৈরিতে পরিবেশের কোন হতে হয় না। সম্পূর্ণ অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে আমরা এগুলো তৈরি করে থাকি। তিনি আরো বলেন আমি দেশবাসীর কাছে আবেদন জানাচ্ছি, আপনারা আগামীতে পরিবেশ দূষণে প্রভাব সৃষ্টিকারী ইট ভাটার ইট পরিহার করে পরিবেশবান্ধব সাশ্রয়ী হলোগ্রফিক ব্যবহার করুন। সাংবাদিক সমাজ কর্মি মানবাধিকার কর্মী মোঃ রফিকুল ইসলাম এছাড়াও মানবাধিকার দুর্নীতি, মাদক, সন্ত্রাস নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে, সব সময় প্রতিবাদী কর্মী হিসেবে সর্বত্র তিনি কর্মযজ্ঞ পরিচালনা করে আসছেন বলে জানা যায়।বর্তমানে অন্যায় দুর্নীতি মাদক সন্ত্রাস বিরোধী সংগঠন দুর্নীতিবিরোধী সচেতন পরিষদের মহাসচিবের দায়িত্ব‌ও পালন করছেন মোঃ রফিকুল ইসলাম। তিনি নারী ও শিশু শিক্ষা, অটিস্টিক প্রতিবন্ধী শিশুদের কল্যাণী বিভিন্ন ভাবে নিয়োজিত রয়েছেন । জনাব রফিকুল ইসলামের সমস্ত সমাজ উন্নয়ন ও দেশ প্রেমিক কর্মকাণ্ড আগামী প্রজন্মকে দেশ তথা জনকল্যাণে নিজে রাখতে উদ্বুদ্ধ করবে বলে বিশিষ্টজনদের অভিমত ।

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা :মোঃ মোস্তফা কামাল

প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল

সম্পাদক: মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)

নির্বাহী সম্পাদক: এ আর হানিফ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০

ইমেইল:ajsaradin24@gmail.com

টেলিফোন : +8802-57160934

মোবাইল:+8801725-484563,+8801942-741920
টপ