25 July- 2021 ।। ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

নুহাশপল্লীতে সীমিত আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ

।।বিশেষ প্রতিনিধি,গাজীপুর।।

গাজীপুর সদর উপজেলার পিরুজালী গ্রামে নুহাশপল্লীতে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের কবরে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন ভক্তরা। ১৯ জুলাই ২০২১। ছবি: স্টার
বৈশ্বিক করোনা মহামারির কারণে আজ সোমবার গাজীপুরের নুহাশপল্লীতে সীমিত আয়োজনে পালিত হচ্ছে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী।

পবিত্র কোরান তেলাওয়াত ও সীমিত আয়োজনে দোয়া-মাহফিলের মাধ্যমে দিনটি পালিত হচ্ছে।

আজ সকাল থেকে কবর জিয়ারতে আসছেন হুমায়ূন-ভক্তরা। বিধিনিষেধের কারণে লোক সমাগম ছিল অন্যান্য বছরের তুলনায় কম।

সকাল সাড়ে ১০টার দিকে প্রয়াত লেখকের নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল হুমায়ূন ভক্তদের সঙ্গে কবর জিয়ারত, পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাতে অংশ নেন।

মোনাজাত পরিচালনা করেন নুহাশ পল্লী মসজিদের ইমাম হাফেজ মো. মুজিবুর রহমান। সেসময় লেখকের আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়।

শিশু সাহিত্য, নাটক, বৈজ্ঞানিক কল্পকাহিনী, চলচ্চিত্র পরিচালনা থেকে শিল্প-সাহিত্যের সব ক্ষেত্রেই ছিল হুমায়ূন আহমেদের বিচরণ। কবিতা দিয়ে শুরু করলেও তিনি লিখেছেন দুই শতাধিক গল্প ও উপন্যাস। এখনও হুমায়ুন আহমেদের বই বেশিরভাগ পাঠকের পছন্দের তালিকায় শীর্ষে থাকে।

হুমায়ূন আহমেদ টিভি নাটক ‘কোথাও কেউ নেই’র বাকের ভাই চরিত্রটি নিয়ে মিছিল-সমাবেশের উদাহরণ সৃষ্টি হয়েছিল। বাংলা সাহিত্যে অনন্য দুটি চরিত্র হিমু ও মিসির আলী তার সৃষ্টি।

হিমু পরিবহন গাজীপুরের সদস্য সানজিদা সিমু বলেন, ‘যতদিন বেঁচে থাকব ততদিন হুমায়ূন স্যারের ভালোবাসা নিয়েই বেঁচে থাকতে চাই। স্যারের সব লেখা পড়তে চাই।’

নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল বলেন, ‘করোনা মহামারির কারণে নুহাশপল্লীতে এবার স্যারের মৃত্যুবার্ষিকী সীমাবদ্ধ আয়োজনে পালন করা হচ্ছে। প্রতি বছর কাঙ্গালিভোজের আয়োজন থাকলেও এবার সেই অর্থ দুঃস্থদের মধ্যে বিতরণ করা হচ্ছে।’

উল্লেখ্য ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের এই দিনে ৬৪ বছর বয়সে আমেরিকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অসংখ্য ভক্তদের রেখে পৃথিবী থেকে চিরবিদায় নেন হুমায়ূন আহমেদ।

২৪ জুলাই গাজীপুর সদর উপজেলার পিরুজালী গ্রামে নুহাশপল্লীর লিচুগাছ তলায় হুমায়ূন আহমেদকে দাফন করা হয়।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেছিলেন এই জনপ্রিয় কথাসাহিত্যিক।

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা :মোঃ মোস্তফা কামাল

প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল

সম্পাদক: মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)

নির্বাহী সম্পাদক: এ আর হানিফ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০

ইমেইল:ajsaradin24@gmail.com

টেলিফোন : +8802-57160934

মোবাইল:+8801725-484563,+8801942-741920
টপ