25 July- 2021 ।। ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

‘অন্তঃসত্ত্বা পুরুষের’ ইমোজি আসছে স্মার্টফোনে

।।আজ সারাদিন ডেস্ক।।

চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় থাকা নতুন ইমোজির তালিকায় আছে ‘অন্তঃসত্ত্বা পুরুষের’ ইমোজিসহ বেশ কিছু ইমোজি।
চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় থাকা নতুন ইমোজির তালিকায় এগুলো আছে ইমোজিপিডিয়ায়
বিশ্ব ইমোজি দিবসকে সামনে রেখে একগুচ্ছ নতুন ইমোজির খসড়া নকশা প্রকাশ করেছে ইমোজিপিডিয়া। সেখানে ‘অন্তঃসত্ত্বা’ পুরুষ এবং বহুবর্ণের মানুষের করমর্দনের মতো নতুন কিছু ইমোজি স্থান পেয়েছে।

ইউনিকোড কনসোর্টিয়ামের অনুমোদন পেলে আগামী বছর থেকে ব্যবহারকারীর ডিভাইসে সেগুলো যুক্ত হওয়া শুরু হবে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। প্রচলিত ইমোজিগুলোর নারী, পুরুষ, লিঙ্গনিরপেক্ষ এবং নানা বর্ণের সংস্করণ প্রকাশে কাজ করে যাচ্ছে কনসোর্টিয়ামটি।

নতুন ইমোজির সেটে অন্তঃসত্ত্বা নারীর নতুন দুটি সংস্করণ আসছে, যার একটি পুরুষ, অন্যটি তৃতীয় লিঙ্গের। অন্যদিকে রাজপুত্র ও রাজকন্যার ইমোজির একটি লিঙ্গনিরপেক্ষ সংস্করণ থাকবে সেখানে। এর আগে আমরা যেমন শ্মশ্রুমণ্ডিত ইমোজিতে পুরুষের পাশাপাশি নারীর চেহারা যুক্ত হতে দেখেছি।

ইমোজিপিডিয়াকে ইমোজির রেফারেন্স ওয়েবসাইট বলা যেতে পারে। প্রতিষ্ঠানটির প্রধান ইমোজি কর্মকর্তা জেরেমি বার্জের মতে, একসময় প্রায় সব ইমোজিই নারী ও পুরুষের পাশাপাশি লিঙ্গনিরপেক্ষ সংস্করণে পাওয়া যাবে।

অনেক ক্ষেত্রে এখনো লিঙ্গনিরপেক্ষ ইমোজি যুক্ত করা সম্ভব হয়নি। যেমন নৃত্যরত মানুষের ইমোজির সেটের একটি ইমোজিতে নারী ও পুরুষকে পাশাপাশি দেখা যায়, সেটির লিঙ্গনিরপেক্ষ সংস্করণ তৈরি করা হয়নি।

ইমোজির নতুন খসড়া তালিকায় স্যালুট দেওয়া, হাতের ফাঁক দিয়ে দেখা, অশ্রু ছলছলসহ বেশ কিছু নতুন চেহারার ইমোজি আছে। পাশাপাশি চার্জশূন্য ব্যাটারি, ক্রাচ, কোরালসহ ২০টি নতুন আইকনও যুক্ত হচ্ছে।

ইউনিকোড কনসোর্টিয়ামের নিয়ম হলো, শুরুতে প্রস্তাবিত ইমোজির খসড়া তালিকা প্রকাশ করে নেটিজেনদের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হয়। সংযোজন-বিয়োজন শেষে সচরাচর প্রতিবছর সেপ্টেম্বরে নতুন ইমোজির চূড়ান্ত অনুমোদন দেয় সে কনসোর্টিয়াম।

এরপর বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ডিভাইসে সুবিধামতো সময়ে চাইলে সেগুলো যুক্ত করতে পারে। অ্যাপল যেমন প্রতিবছর ফেব্রুয়ারিতে সফটওয়্যার হালনাগাদ প্রকাশ করে সর্বশেষ ইমোজি যুক্ত করে আইফোনসহ অন্যান্য ডিভাইসে।

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা :মোঃ মোস্তফা কামাল

প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল

সম্পাদক: মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)

নির্বাহী সম্পাদক: এ আর হানিফ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০

ইমেইল:ajsaradin24@gmail.com

টেলিফোন : +8802-57160934

মোবাইল:+8801725-484563,+8801942-741920
টপ