22 June- 2021 ।। ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

গড় আয়ু বাড়াতে হলে মাংস-দুধ খেতে হবে : প্রাণীসম্পদ মন্ত্রী

।।পিরোজপুর প্রতিনিধি।।

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মানুষের গড় আয়ু বাড়াতে হলে পুষ্টির চাহিদা বৃদ্ধি করতে হবে। আর সে জন্য মাছ, মাংস, দুধ খেতে হবে। আমরা বেকার সমস্যা সমাধানে উদ্যোক্ততা তৈরি করতে চাই। সরকারের পক্ষ থেকে পুকুর খনন, পোনা প্রদান এবং প্রণোদনা দেওয়া হচ্ছে।

বুধরার সকাল ১১টায় পিরোজপুরের নাজিরপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, সমস্ত পৃথিবী যখন করোনা আক্রান্ত যেখানে ভারতের পশ্চিমবঙ্গে একদিন ১৫৮ জন লোক মারা যায় সেদিন বাংলাদেশে মাত্র ১৫ জন লোক মারা গেছে। এ থেকে বোঝা যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ও তার সরকার কিভাবে কাজ করে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে যেখানে ১ কোটি ৪০ লাখ লোকের ভাতা বন্ধ করে দিয়েছে সেখানে আমাদের দেশে সকল প্রকার ভাতা চালু আছে এবং প্রণোদনার পরিমাণ বাড়ানো হচ্ছে। এ থেকে প্রমাণ হয় প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয়ের উদ্যোগে খামারিদের মাঝে গোখাদ্য বিতরণ করেন তিনি। এরপর তিনি জেলার নাজিরপুরে মুক্তিযোদ্ধা যাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে নাজিরপুর উপজেলা পরিষদের আয়োজনে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ, ক্ষুদ্র নৃগোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, শিক্ষাবৃত্তি ও বাইসাইকেল বিতরণ এবং দরিদ্র জণগোষ্ঠীর জন্য নির্মিত ঘর হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন।

এ সময় শ ম রেজাউল বলেন, এই সরকারের সময় দেশের বীর মুক্তিযোদ্ধারা সর্বোচ্চ সুবিধা পেয়ে থাকেন। সরকার বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী হিসেবে তাদের বসবাসের জন্য বীর নিবাস নামে উন্নত পাকা ভবন প্রদান, তাদের যাতায়াতে জন্য সরকারি পরিবহনে ভাড়া মওকুফসহ তাদের ২০ হাজার টাকা করে সম্মানী ভাতা প্রদান করছেন। পৃথিবীর ইতিহাসে এমনভাবে মুক্তিযোদ্ধাদের সম্মানিত করার নজির নাই।
এ সময় মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশের মুক্তিযোদ্ধারা স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়েন। পাক হানাদারদের দোসর জামায়াতের নেতৃত্বে দেশের স্বাধীনতা বিরোধী শক্তিরা দেশে হত্যাকাণ্ডসহ ধ্বংসযজ্ঞ চালিয়েছিল। কিন্তু জিয়াউর রহমানসহ খালেদা জিয়ার শাসনামলে স্বাধীনতা বিরোধী শক্তিরা আলী হাসান মোজাহিদের গাড়িতের জাতীয় পতাকা দিয়ে মুক্তিযোদ্ধা ও জাতীয় পতাকাকে অপমানিত করেছে।

উপজেলার স্বাধীনতা মঞ্চে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুর রহমানের সভাপতিত্বে ও যুবলীগ নেতা এস এম রোকনুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় উপ পরিচালক মো. আনিসুর রহমান তালুকদার, প্রকল্প পরিচালক মো. হাবিবুর রহমান, উপজেলা চেয়ারম্যান মাস্টার অমূল্য রঞ্জন হালদার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ আব্দুল লতিফ প্রমুখ।

এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়নের উদ্যোগে উপজেলার ১৩ অসহায় পরিবারকে প্রত্যেককে ২ বাল্ডিল ঢেউটিন ও ৬ হাজার টাকা, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৫ পরিবারকে প্রধানমন্ত্রীর সাহায্য তহবিলের ৫টি নতুন ঘর, ১৯ শিক্ষার্থীকে প্রত্যেককে নগদ ৬ হাজার টাকা, ৫৫ জনকে ১ লাখ টাকার শিক্ষা উপকরণ, ২০ শিক্ষার্থীকে নতুন বাই সাইকেল প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রাণী সম্পদ অধিদপ্তরের বরিশাল বিভাগীয় কর্মকর্তা দীপক রঞ্জন রায়, পিরোজপুর জেলা প্রশাসক আবু আলী মোহাম্মাদ সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার মো. হায়াতুল ইসলাম খান, প্রাণী সম্পদের জেলা কর্মকর্তা আমজাদ হোসেন ভুঞা, উপজেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক মাস্টার মনিরুজ্জামান আতিয়ার, জেলা পরিষদ সদস্য মো. সুলতান মাহমুদ খান প্রমুখ।

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা :মোঃ মোস্তফা কামাল

প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল

সম্পাদক: মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)

নির্বাহী সম্পাদক: এ আর হানিফ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০

ইমেইল:ajsaradin24@gmail.com

টেলিফোন : +8802-57160934

মোবাইল:+8801725-484563,+8801942-741920
টপ