22 June- 2021 ।। ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

অতিমাত্রায় প্রবলরূপ নিচ্ছে ঘূর্ণিঝড়ে ইয়াস, এগোচ্ছে ১০ কিমি বেগে

।।বিশেষ প্রতিনিধি।।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ইয়াস শক্তি বাড়িয়ে অতিপ্রবল ঝড়ে রূপ নিচ্ছে। মঙ্গলবার (২৫ মে) রাতের প্রথম ভাগেই এটি ভয়ঙ্কর রূপ নেবে।

ভারত ও বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, এটি শক্তি বাড়ার সঙ্গে সঙ্গে উপকূলের দিকে এগোচ্ছে। সেইসঙ্গে সামনের দিকে এগোনোর গতি বেড়েছে।

বর্তমানে এটি ১০ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগোচ্ছে।
আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’ উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এটি সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। প্রবল ঘূর্ণিঝড়টি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস (আইএমডি) বলছে এটি আরো উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে রাত ৯টার দিকে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে। সে সময় ইয়াসের কেন্দ্রে বাতাসের গতিবেগ থাকবে ১৫০ কিলোমিটার পর্যন্ত।

বর্তমানে এটি ১০ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগোচ্ছে। আগামী বুধবার (২৬ মে) সকালের দিকে ঝড়টি উড়িশা, পশ্চিমবঙ্গের চাঁদবালী ও ধামরা বন্দরের কাছে চলে আসবে। দুপুরের দিকে এটি উড়িশার প্যারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগরদ্বীগের মাঝ দিয়ে বালাসোরের কাছাকাছি কোনো এলাকায় এটি স্থলভাগে ওঠে আসবে। উপকূলের আঘাত হানার সময় ইয়াসের কেন্দ্রে বাতাসের গতিবেগ থাকবে ১৮৫ কিলোমিটার পর্যন্ত। এরপর ধীরে ধীরে শক্তি হারিয়ে আগামী বৃহস্পতিবার (২৭ মে) নিম্নচাপে পরিণত হবে।

ঝড়ের প্রভাবে বাংলাদেশের অভ্যন্তরে আগামী কয়েকদিন কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হতে পারে।

উল্লেখ্য ইয়াস নামটি দিয়েছে ওমান, এটি একটি পার্সিয়ান শব্দ। ইংরেজিতে যা জেসমিন বলা হয়। বাংলায় যা জুঁই ফুল।

Sharing is caring!



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা :মোঃ মোস্তফা কামাল

প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল

সম্পাদক: মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)

নির্বাহী সম্পাদক: এ আর হানিফ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০

ইমেইল:ajsaradin24@gmail.com

টেলিফোন : +8802-57160934

মোবাইল:+8801725-484563,+8801942-741920
টপ