25 October- 2021 ।। ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এক দেশের পাসপোর্টেই যাওয়া যাবে ১৯১টি দেশে

আজ সারাদিন ডেস্ক

কোন একটি দেশের ভ্রমণ নথির মাধ্যমে বিশ্বের আরো অনেকগুলো সুন্দর জায়গায় ভ্রমণ করা যাবে। বিষয়টি স্বপ্নের মত মন হলেও আসলে সত্যি। একটি দেশের পাসপোর্টের মাধ্যমে আপনি ভিসা ছাড়াই ১৯১টি দেশে ভ্রমণ করতে পারেন। ব্যাপারটা আসলেই রোমাঞ্চকর।

জাপান:
প্রথম অবস্থানে আছে জাপান। ভিসামুক্ত ও ভিসা অন অ্যারাইভাল বিবেচনায় সূচকের শীর্ষ স্থানটি দখল করেছে দেশটি। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না।

সিঙ্গাপুর:

দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। দেশটির পাসপোর্টধারীরা বিশ্বের ১৯০টি দেশে আগে থেকে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারেন। ২০০৫ সালের এপ্রিল থেকে নিয়ম করা হয়েছে পাঁচ বছরের জন্য সিঙ্গাপুরের পাসপোর্ট ব্যবহার করা যাবে। এর আগে পাসপোর্টের মেয়াদ ছিলো ১০ বছর।
দক্ষিণ কোরিয়া:

তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানী। উভয় দেশের স্কোর ১৮৯। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তিনটি দেশ এশিয়া মহাদেশের। পাসপোর্টের শক্তি বিবেচনায় সেরা দশের তালিকায় এর পর শুধু ইউরোপের জয়জয়কার।

ইতালি,ফিনল্যান্ড,স্পেন ও লুক্সেমবার্গ:

চতুর্থ অবস্থানে রয়েছে চারটি ইউরোপিয়ান দেশ। তাদের সবার স্কোর ১৮৮। অর্থাৎ এই দেশগুলোর পাসপোর্ট দিয়ে বিশ্বের ১৮৮ স্থানে যাওয়া যাবে।

ডেনমার্ক ও অস্ট্রিয়া:

পঞ্চম স্থানে রয়েছে ডেনমার্ক ও অস্ট্রিয়া। দুটি দেশেরই স্কোর ১৮৭ তারা সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস এবং আয়ারল্যান্ডকে পিছনে ফেলে তারা যৌথভাবে ষষ্ঠ স্থান অর্জন করেছে।

এছাড়া সপ্তম অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র,নিউজিল্যান্ড এবং কানাডা রয়েছে নবম অবস্থানে।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা :মোঃ মোস্তফা কামাল

প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল

সম্পাদক: মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)

নির্বাহী সম্পাদক: এ আর হানিফ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০

ইমেইল:ajsaradin24@gmail.com

টেলিফোন : +8802-57160934

মোবাইল:+8801725-484563,+8801942-741920
টপ