21 October- 2020 ।। ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস:অবস্থানের পাশাপাশি ভালো মানসিকতার মূল্যায়ন জরুরি


আমিনুল ইসলাম

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ, অবাধ সুযোগ’।
এবছরের প্রতিপাদ্য বিষয়টিকে একটু গভীর ভাবে উপলব্ধি করলে,বুঝতে পারা যায় বিনিয়োগ৷ কথাটির সাথে সমাজে একসাথে বেঁচে থাকতে হলে ভালো কিছু করতে হলে পরস্পর পরষ্পরের মানসিকতাকে মূল্যয়নের বিকল্প নেই।

সারাবিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশে প্রতিবছর ১০ অক্টোবর নানা আয়োজনের মধ্য দিয়ে এই দিবস পালন করা হয় বটে তবে বিষয়টি প্রতিটি দিনের ব্যাপার।অর্থাৎ একদিন প্রতিদিন।তার মানে আজ দিবসটি পালন করলাম আর এ পর্যন্তই শেষ।বিষয়টি সে রকম নয়। শরীর এবং মন এ দুই নিয়ে হচ্ছে মানুষ। শরীরবিহীন যেমন মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না, তেমনি মনবিহীন মানুষও অসম্ভব। সুস্থ-সুন্দরভাবে জীবনযাপন করতে গেলে সুস্থ শরীর এবং সুস্থ মন সমানভাবে গুরুত্বপূর্ণ।আর এক্ষেত্রে কে সুন্দর কে কালো,কে লম্বা,কে বেটে,কে মোটা, কে চিকন সেটা মূখ্য নয়।যোগ্যতা সবারই আছে,মেধাও আছে তবে তার সঠিক প্রয়োগের ব্যবস্থা,নীতিনৈতিকতা,সবকিছু বিবেচনা করে, অর্থের মাপকাঠিতে নয়।মেধা মননশীলতা ও মানবিক গুনাবলীর মূল্যায়ন জরুরী
ভালো মানসিকতা তৈরি ও মানুষকে মূল্যায়ন করতে হবে এই মানসিকতা তৈরি করাটা জরুর।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হলো পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্যশিক্ষা, সচেতনতার দিন। এটি ১৯৯২ সালে প্রথম পালন করা হয়।

কাজেই মূল্যবোধ,মূল্যায়ন-ভ্রাতৃত্ববোধ ও সম্পর্ক বিল্ড আপের মূল অন্তরায়,ও সমাজ থেকে অপরাধ, নৈরাজ্য, সামাজিক অবক্ষয় থেকে প্রজন্মকে উদ্ধার করতে মানুষ হিসেবে মানুষকে মূল্যায়ন করার দিকে জোর দিতে হবে আমাদে।

আমিনুল ইসলাম

মোঃ আমিনুল ইসলাম


লেখকঃকলম শ্রমিক,সংগঠক,

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা : মোঃ মোস্তফা কামাল
প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল
সম্পাদক : মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)
নির্বাহী সম্পাদক : এ আর হানিফ
ব্যবস্থাপনা সম্পাদক : শেখ মুহাম্মদ আসাদুল্লাহ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০
ইমেইল : ajsaradin24@gmail.com
টেলিফোন : +8802-57160934
মোবাইল: 01725-484563,01942-741920
টপ