22 October- 2020 ।। ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলার লাল স্বর্গ

বিশেষ প্রতিনিধি

শাপলা গ্রাম সাতলা যেন এক শাপলার রাজ্য।বিলের পানিতে ফুটে থাকা হাজারো লাল শাপলা যেন সূর্য্যের লাল আভাকেও হার মানায়।বরিশাল (Barishal) সদর থেকে সাতলা গ্রামের দূরত্ব ৬০ কিলোমিটার।বরিশালের উজিরপুর উপজেলার সাতলা গ্রামের বিলগুলো স্থানীয়দের কাছে শাপলার বিল নামে পরিচিত।এখানে কবে থেকে শাপলা ফোটা শুরু হয়েছে এ তথ্য পাওয়া না গেলেও জানা যায় এখানে লাল,সাদা আর বেগুনি এই তিন ধরণের শাপলা জন্মে।তবে লাল শাপলা সবচেয়ে বেশি দেখা যায়।

গোটা উত্তর সাতলা গ্রাম জুড়েই শাপলার দেখা মেলে।শাপলা গ্রাম সাতলার প্রায় ১০ হাজার একর জলাভুমিতে শাপলা হয়।শাপলা গ্রামের প্রায় ৭০% অধিবাসীই শাপলা বিপণনের সাথে যুক্ত।শাপলা গ্রাম সাতলা থেকেই সারা দেশের বিভিন্ন জায়গায় শাপলা ফুল সরবরাহ করা হয়।শাপলার ছবি তোলার জন্য ফটোগ্রাফারদের কাছে সাতলা একটি আদর্শ জায়গা।

শাপলা গ্রাম সাতলা কখন যাবেন?
———————————————–
সাধারণত আগস্টের থেকে অক্টোবর পর্যন্ত এই ৩ মাস এখানে শাপলা ফুটে।বছরের এই মাসগুলোতে শাপলা গ্রাম সাতলা গেলে হাজারো শাপলা দেখতে পাবেন।আর শাপলা দেখতে হলে অবশ্যই খুব সকালে যেতে হবে কারণ বেলা গড়ানোর সাথে সাথে শাপলা ফুল বুজে যায় কিংবা শাপলা ফুল ব্যবসায়ীরা ফুল বাজারে বিক্রি করতে নিয়ে যায়।তাই সবচেয়ে ভালো হয় এক রাত গ্রামে থেকে ভোরে শাপলা বিলে চলে গেলে।

সাতলা কিভাবে যাবেন?
———————————
সড়ক পথে ঢাকা থেকে বরিশাল যেতে প্রায় ৬ থেকে ৭ঘণ্টা সময় লাগে।ঢাকার গাবতলি বাস টার্মিনাল থেকে ভোর ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত নিয়মিত ভাবে বাস বরিশালের পথে যাত্রা করে।বাসগুলো সাধারণত পাটুরিয়া ঘাট দিয়ে বরিশাল যায়,তবে কিছু বাস মাওয়া ঘাট পাড় হয়ে বরিশালের দিকে যায়। ঢাকা থেকে আসা বাসগুলো বরিশাল শহরের নতুল্লাবাদ বাস স্ট্যান্ডে এসে থামে।

ঢাকা থেকে বরিশাল রুটে চলাচলকারী বাসগুলোর মধ্যে হানিফ পরিবহন (01713-049559), ঈগল পরিবহন(02-9006700), শাকুরা পরিবহন (01729-556677) অন্যতম।বরিশাল যেতে এসি এবং নন-এসি বাসের ভাড়া ৫০০ থেকে ৭০০ টাকা।এই রুটে বেশ কিছু লোকাল বাস চলাচল করে,সময় বাঁচাতে এসব বাস এড়িয়ে চলাই উত্তম।এসব বাসে বরিশাল যেতে ২৫০ থেকে ৩০০ টাকা ভাড়া লাগে।
এছাড়া চাইলেই বাড়তি আরামের জন্য লঞ্চেও আসতে পারেন।

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা : মোঃ মোস্তফা কামাল
প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল
সম্পাদক : মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)
নির্বাহী সম্পাদক : এ আর হানিফ
ব্যবস্থাপনা সম্পাদক : শেখ মুহাম্মদ আসাদুল্লাহ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০
ইমেইল : ajsaradin24@gmail.com
টেলিফোন : +8802-57160934
মোবাইল: 01725-484563,01942-741920
টপ