3 December- 2020 ।। ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

চলার পথে-১৫

মারলাওন পার্ক, সিঙ্গাপুর

একেএম আবুল কালাম আজাদ

সমুদ্রবেষ্টিত ক্ষুদ্র একটা দ্বীপরাষ্ট্র নাম তার সিঙ্গাপুর। দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটি মালয় উপদ্বীপের নিকটে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মাঝখানে অবস্থিত অবস্থিত। এ দেশটি এশিয়ার অন্যতম শক্তিশালী অর্থনীতি ও ব্যস্ততম বন্দরের একটি। একমাত্র সমুদ্র ছাড়া এখানের প্রায় সবকিছুই কৃত্রিম।পৃথিবীর যেখানে যা কিছু ভালো আছে তার কপি-পেস্ট বলা যায়। সমৃদ্ধশালী ঐতিহ্যের পাশাপাশি আধুনিক স্থাপত্য শৈলী আর অপরূপ সৌন্দর্য, দক্ষিণ এশিয়ার সবচেয়ে বিলাসবহুল দেশ সিঙ্গাপুর। ‘পুর’ মানে নগর। কোন লোকালয় বা জনপদের নামের সঙ্গে ‘পুর’ যুক্ত হলে বিস্তৃত হয় তাৎপর্য। যেমন:-গাজীপুর, ফরিদপুর পিরোজপুর, দিনাজপুর ইত্যাদি। তেমনি সিঙ্গাপুরও একটি নগররাষ্ট্র। নামটা ছিল আসলে সিংহপুর। এরা ঠিকমতো উচ্চারণ করতে পারে না বলে সিঙ্গাপুর এর মতো শোনায়।‘সিঙ্গাপুর’ নামটি এসেছে মালয় ভাষার ‘সিঙ্গাপুরা’ থেকে। আবার ‘সিঙ্গাপুরা’ শব্দটি এসেছে সংস্কৃত ভাষা ‘সিঁহাপুরা’ থেকে, যার বাংলা অনুবাদ ‘সিংহপুর’।

২০১০ সালে আমি আএমইডি’র উপপরিচালক থাকাকালীন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের স্টাডি ট্যুর কাম প্রশিক্ষণের অংশ হিসেবে সিঙ্গাপুরের ডাক বিভাগের কার্যক্রম দেখার অংশ হিসেবে প্রথমবার সিঙ্গাপুর সরকারি সফরে যাওয়ার সুযোগ এসেছিলো। এরপর ব্যাক্তিগতভাবেও বেড়াতে যাবার সুযোগ হয়েছিলো। বিস্ময়কর সব স্কৃত্রিম স্থাপনা তৈরীতে সিঙ্গাপুর পৃথিবীর মধ্যে অন্যতম শ্রেষ্ঠ দেশ। নজর কাড়া সৌন্দর্যের গগনচুম্বী সব স্থাপনা, পরিচ্ছন্ন পরিবেশ এবং অসংখ্য আকর্ষণীয় দর্শনীয় স্থানে ভরপুর সিঙ্গাপুর বিশ্বের ভ্রমণপিপাসুদের মনে বিশেষ স্থান দখল করে আছে। সিংগাপুরের একটি অসাধারণ পার্ক মারলাওন পার্ক। ‘মারলাওন পার্ক পৃথিবীতে কেবল সিঙ্গাপুরেই আছে। সিংগাপুর ভ্রমণের আগেই মারলাওন পার্ক পার্ক সম্মন্ধে জানা ছিলো।

আমাদের বাংলাদেশিদের যেমন গর্বের বা সাহসের প্রতীক রয়েল বেঙ্গল টাইগার ঠিক তেমনি সিঙ্গাপুরিদের গর্বের বা বীরত্বের প্রতীক হচ্ছে মারলিন বা সিংহ-মৎস হচ্ছে। অবিশ্বাস্য ও কুসংস্কারের মতো মনে হলেও কথিত আছে অনেক পুর্বে সিঙ্গাপুর যখন তেমাসেক বা সমূদ্রনগরী নামে পরিচিত ছিলো তখন এ দ্বীপনগরীতে এক ভয়ংকর সামূদ্রিক ঝড় ওঠে। ঝরে সব লন্ডভন্ড হতে থাকে এবং দ্বীপের অধিবাসীরা জীবন বাঁচার আর কোন সম্ভাবনা না দেখে যখন নিজেদের ঈশ্বরের হাতে স্বপে দেয় ঠিকক তখনই সমুদ্র থেকে সিংহ-মৎস আকৃতির এক জন্তু এসে ঝড়ের বিরুদ্ধে লড়াই করে বাচিয়ে দেয় দ্বীপের অধিবাসীদের। এ কারনেই তখন থেকেই সিঙ্গাপুরিদের গর্ব আর বীরত্বের প্রতীক মারলিন নামের এ সিংহ-মৎস। মারলিনের মূর্তি ম্যারিনা বে-এর মারলাওন পার্কে অবস্থিত।

সিংগাপুরের এ মারলিন সে দেশের আইকন।

আমাদেরও আছে আইকন রয়্যাল বেঙ্গল টাইগার। রয়্যাল বেঙ্গল টাইগার সুন্দরবনকে বাচিয়ে রাখছে, আর সুন্দরবন বাংলাদেশকে বাচিয়ে রাখছে। আমরাও পারি ঢাকার কোন একটি পার্কে বিশাল আকৃতির একটি রয়্যাল বেঙ্গলের স্ট্যাচু বানিয়ে রয়্যাল বেগ্ঙ্গল পার্ক নাম দিয়ে দেশবিদেশের মানুষদের আকর্ষণ করতে ও নিজেদের আইকনকে ফুটিয়ে তুলতে।
তথ্যসূত্র: বিভিন্ন ওয়েবসাইট, উইকিপিডিয়া ও সরেজমিন পরিদর্শন

একেএম আবুল কালাম আজাদ

একেএম আবুল কালাম আজাদ


।।লেখকঃকলাম লেখক,পরিবেশ গবেষক।।

Sharing is caring!





More News Of This Category


বিজ্ঞাপন


প্রতিষ্ঠাতা :মোঃ মোস্তফা কামাল

প্রধান সম্পাদক : মোঃ ওমর ফারুক জালাল

সম্পাদক: মোঃ আমিনুল ইসলাম(আমিন মোস্তফা)

নির্বাহী সম্পাদক: এ আর হানিফ

ব্যবস্থাপনা সম্পাদক: শেখ মুহাম্মদ আসাদুল্লাহ
কার্যালয় :-
৫৩ মর্ডান ম্যানশন (১২ তলা)
মতিঝিল, ঢাকা-১০০০

ইমেইল:ajsaradin24@gmail.com

টেলিফোন : +8802-57160934
টপ